You are here
Home > শিক্ষা > শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’

শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’

শীত দ্বারপ্রান্তে। দেখা দিতে শুরু করেছে শীতজনিত সব ধরনের অসুখ। নাক দিয়ে পানি পড়া, হাঁচি-কাশিতে ভুগতে হয়। অনেকের আবার শীত এলেই শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যায়। এসব থেকে রেহাই পেতে প্রতিদিন পান করুন সুগন্ধি ইয়োগা চা।

কীভাবে তৈরি করবেন সুগন্ধী ইয়োগা চা। চলুন নিয়ম জেনে নিন:

উপকরণ: (২ কাপ চায়ের জন্য) ২ কাপ পানি, হাফ কাপ পরিমাণ দুধ, সাদা এলাচ ২টি, লং ২টি, মধু বা চিনি এক টেবিল চামচ, কালো গোলমরিচ, আদা কুচি।

প্রাণালী: চা তৈরির জন্য প্রথমে দুই কাপ নরমাল পানি একটি প্যানে নিয়ে চুলায় দেবেন। চাইলে বেশিও দিতে পারেন। এবার আদা কুচি, ২টি সাদা এলাচ, ২টি লং, কালো গোলমরিচ দেবেন। এরপর পানি ৫ মিনিটের মতো ফুটিয়ে ২ টেবিল চামচের মতো করে গ্রিন-চা পাতা দেবেন। মাঝে মধ্যে একটু নেড়ে দিতে হবে। চায়ের রং পরিবর্তন হলে নামিয়ে ফেলুন।

তারপর পছন্দ মতো দুধ, মধু ও চিনি দিয়ে পান করুন সুগন্ধী ইয়োগা-চা। চাইলে বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে প্রতিদিন সকাল ও বিকেলে পান করতে পারেন।

ইয়োগা-চা পানে উপকারিতা: মানবদেহের রোগ প্রতিরোধ করে। বার্ধক্যরোধ করে সুস্থ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া, নাকে ব্যথা হাঁচি-কাশির উপশম দেবে। এক কাপ ভেষজ চায়ে উপকার পাবেন একটু বেশিই।

বাংলাদেশ সময়: ০০২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এএটি/এএ

Leave a Reply

Top